1 – ইন্টারনেটের ইতিকথা

Updated on November 24, 2019 in Web Development
4 on May 5, 2019

সারা বিশ্ব জুড়ে কম্পিউটার সংযোগকারী নেটওয়ার্কে নেটওয়ার্কটির উৎপত্তিটি এমন একটি সমস্যার মধ্যে উদ্ভূত হয়েছিল যখন 1950-এর দশকে মেশিনগুলি আরও পরিশীলিত হয়ে উঠেছিল: একটি বড় সংস্থার অনেক ব্যবহারকারী কিভাবে “Computational power” ভাগ করে নিতে পারে? এরই প্রেক্ষিতে প্রোগ্রামাররা খুঁজে বের করলো কিভাবে তথ্যকে ছোট ছোট প্যাকেট আকারে ভেঙ্গে বিভিন্ন সার্কিটের মধ্য দিয়ে প্রেরণ করতে পারে এবং একটি কম্পিউটার সেই টুকরো টুকরো তথ্যগুলোকে আরও দ্রুত একত্র করে কাজ করতে পারে।
প্রতিরক্ষা এবং বিমান ইন্ডাস্ট্রিগুলো ১৯৫০-এর দশকে সর্বপ্রথম নেটওয়ার্কের সুবিধা ভোগ করতে থাকে যখন পেন্টাগন তাদের নতুন কম্পিউটার-বেইজড কমান্ড ও কন্ট্রোল সিস্টেম এবং এমেরিকান এয়ারলাইন্স IBM এর সাথে মিলে the Sabre passenger reservation system তৈরি করে।
১৯৬৯ সালে, the Defense Advanced Research Project Agency (DARPA), ARPANET বা the Advanced Research Projects Agency Network প্রতিষ্ঠা করে যা ছিল আজকের ইন্টারনেটের পূর্বসূরী। ARPANET এর মাধ্যমে এমেরিকান সরকার এবং বিশ্ববিদ্যালয়ের রিসার্চের কম্পিউটারগুলো তথ্য আদান-প্রদান শুরু করে। ARPANET প্রোগ্রামাররা packet switching এবং তথ্য ও ফাইল পাঠানোর জন্যে Simple Mail Transfer Protocol (SMTP) এবং File Transfer Protocol (FTP) এর মতো বেশকিছু বেসিক টুলের ডেভেলপ করেন।
১৯৭০-এর দশকে DARPA “internetting” এর আবির্ভাব ঘটায় যেটা হলো কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে যোগাযোগ। গবেষক Vinton Cerf এবং Robert Kahn, the Transmission Control Protocol (TCP) এবং the Internet Protocol (IP) নামে দুটি গুরুত্বপূর্ন মেথড ডেভেলপ করেন। TCP ডেটা প্যাকেট সংগ্রহ এবং একত্রিকরণের নিয়ম নির্ধারণ করে এবং IP পরস্পর সুংযুক্ত মেশিনগুলির মধ্যে Numerical Address সংযুক্ত করে ডেটাকে সঠিক প্রাপকের কাছে প্রেরণ করতে সাহায্য করে।
১৯৮০-এর দশকে অন্যান্য সরকারি সংস্থা এবং বিশ্ববিদ্যালয়গুলো নেটওয়ার্কে সংযুক্ত হতে শুরু করে। The National Science Foundation পাঁচটি বিশ্ববিদ্যালয়ে পরস্পর সংযুক্ত সুপারকম্পিউটিং সেন্টার গঠন করে। ক্রমেই এটি বাণিজ্যিকভাবে প্রসার লাভ করে এবং Regional Network Access Points (NAPs) এর একটি বিশাল সংগ্রহে পরিণত হয়। Numbered Address এর বিশাল সেট এরই মধ্যে নন-প্রফিট Internet Corporation for Assigned Names and Numbers দ্বারা পরিচালিত হতে শুরু করে।
ধীরে ধীরে ইন্টারনেটের এক্সেসের সাথে সাথে ব্যবহারের সুবিধাও বাড়তে থাকে। ১৯৯০-এর দশকে সুইস বিজ্ঞানী Tim Berners-Lee, Hypertext transfer protocol (HTTP) এর উন্নয়ন ঘটান যেটা গ্রাফিক্স, ছবি এবং টেক্সটকে লিঙ্ক এবং অন্যান্য পেইজের রেফারেন্স সহ একটি পেইজে সংগ্রহ করেন। World Wide Web (WWW) এর আওতায় এক্সেসযোগ্য এসব পেইজকে Universal Resource Locator (URL) দ্বারা চিহ্নিত করা হয়। University of Illinois এ Marc Andreessen পৃথিবীর সর্বপ্রথম “ওয়েব ব্রাউজার” Mosaic তৈরি করেন। এরই মাধ্যমে শুরু হয় হাতের ইশারায় ইন্টারনেটের জগতে মানুষের পদযাত্রা!

  • Liked by
  • ZooHire
  • rangon
  • Fahim
  • shihabsarar29
Reply
2 on November 20, 2019

😍
ভাইয়া,
সাইটটি কি কোনো CMS-এ তৈরি নাকি scratch?
কাইন্ডলি একটু জানাবেন প্লিজ। 🙂

on November 20, 2019

Backend এ WordPress আর কিছু ফ্রেমওয়ার্ক ইউজ করা 😊

on November 20, 2019

তবে মেইনলি পিএইচপি ই, সিএমএস শুধু এডমিনিস্ট্রেশন এর জন্যে লাগানো, স্ট্যাবল থাকে বেশি

Show more replies
  • Liked by
Reply
Cancel
0 on November 24, 2019

বাহ্! 😃

  • Liked by
Reply
Cancel
Loading more replies